মেনু নির্বাচন করুন
পাতা

এক নজরে

‘ভূমি সংস্কার বোর্ড’ ভূমি মন্ত্রণালয়ের আওতাভুক্ত একটি গুরুত্বপূর্ণ সহযোগী প্রতিষ্ঠান। ব্রিটিশ আমলে সৃষ্ট বোর্ড অব রেভিনিউ এর আদলে চলমান অবস্থার প্রেক্ষাপটে মাঠ পর্যায়ে ভূমি প্রশাসন ও ভূমি ব্যবস্থাপনা কার্যক্রম নিবিড়ভাবে তদারকি ও পরিদর্শনের মাধ্যমে ভূমি ব্যবস্থাপনায় স্বচ্ছতা ও গতিশীলতা আনয়ন, ভূমি মালিকগণকে  দ্রুত সর্বোত্তম সেবা প্রদান নিশ্চিতকরণ, ভূমি উন্নয়ন করের  লক্ষ্যমাত্রা নির্ধারণ ও আদায়ের অগ্রগতি মনিটরিং ইত্যাদি কর্মকান্ড সুচারুরূপে সম্পাদনের সামগ্রীক ব্যবস্থাপনার লক্ষ্যে ১৯৮৯ সালে ভূমি সংস্কার বোর্ড গঠিত হয় এবং অদ্যাবধি তা চলমান আছে।

বাংলাদেশে ৮টি বিভাগে ৮টি উপ-ভূমি সংস্কার কমিশনারের কার্যালয় অবস্থিত । রাজশাহী বিভাগে উপ-ভূমি সংস্কার কমিশনারের কার্যালয়টি ভূমি ভবনের ২য় তলায় অবস্থিত ।রাজশাহী বিভাগে ৬৮ টি উপজেলা/সার্কেল ভুমি অফিস এবং ৪২০টি ইউনিয়ন ভূমি অফিস আছে। 

প্রচলিত ভূমি ব্যবস্থাপনা কর্মকান্ডের আধুনিকীকরণ, ভূমি ব্যবহার নীতিমালা ও সার্বিক পরিকল্পনা প্রণয়ন, বিদ্যমান আইন , বিধি-বিধানের সংশোধন, সংযোজন, যুগোপযোগিকরণ, প্রয়োজনে নতুন আইন-বিধি প্রবর্তন এবং সর্বোপরি ভূমি সংস্কার বিষয়ে গবেষণাধর্মী কার্যাদি পরিচালনা করা এই প্রতিষ্ঠানর অন্যতম লক্ষ্য ও উদ্দেশ্য।

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter